Home » বাঁকা হাড়ে নাক বন্ধ: কী করবেন

খাগড়াছড়ি প্রতিদিন অনলাইন ডেস্ক

নাকের হাড় বাঁকা খুবই সাধারণ একটি স্বাস্থ্য সমস্যা। প্রায় ৮০ শতাংশ মানুষের নাকের হাড় অল্পস্বল্প বাঁকা থাকে। যদি এর ফলে কোনো খারাপ উপসর্গ সৃষ্টি না হয়, তাহলে বাঁকা হাড় নিয়েও স্বাভাবিক জীবনযাপন সম্ভব। অর্থাৎ হাড় বাঁকা থাকলেই যে অপারেশন দরকার, তা নয়। তবে আপনার নাকের মাঝখানের হাড় যদি অতিরিক্ত বাঁকা হয় এবং তার ফলে স্বাভাবিক জীবনে সমস্যা সৃষ্টি হয় তাহলে একজন নাক, কান, গলা রোগ বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে। এর জন্য অপারেশনেরও প্রয়োজন হতে পারে।

বাঁকা হাড়ে যে সমস্যা হতে পারে

  • নাকের হাড় যেদিকে বাঁকা সেই দিক দিয়ে শ্বাস নিতে কষ্ট হয়।
  • বাঁকা অংশে বাতাস চলাচলের পথ সরু থাকে বলে নাক বন্ধ মনে হতে পারে।
  • মাথাব্যথা, মাথায় চাপচাপ অনুভূতি, সব সময় সর্দি, এমনকি কানেও তালা লাগার মতো সমস্যা হতে পারে।
  • হাড় বাঁকার কারণে নাক দিয়ে রক্তপাত এবং নাকের ভেতরে সংক্রমণ হতে পারে।
  • হাড় বাঁকার কারণে সাইনাস ইনফেকশনের সময় নিঃসৃত শ্লেষ্মা রোগীর নাকের পেছনে অথবা গলায় জমা হতে পারে। এই শ্লেষ্মা জমা হওয়ার ফলে কণ্ঠস্বরের পরিবর্তন, গলায় অস্বস্তি, গলাব্যথা, ঘ্রাণের অনুভূতি হারানো অথবা প্রায় সময় গলা পরিষ্কার করার প্রয়োজন হতে পারে।
  • নাক দিয়ে শ্বাস নিতে না পারার কারণে রোগী নাক ডাকে, ঘুমের মধ্যে মুখ শুকিয়ে যাওয়ার ঘটনা ঘটতে পারে।
  • চিকিৎসা
    নাকের হাড় বাঁকা থাকলে এবং এ কারণে সৃষ্ট সমস্যা প্রাথমিকভাবে ওষুধ দিয়ে সমাধান না হলে এবং সব সময় ড্রপ ব্যবহারের দরকার হলে অপারেশনের মাধ্যমে একে ঠিক করে নিতে হয়। হাড় কতখানি বাঁকা তার ওপর নির্ভর করে অপারেশনের প্রয়োজন রয়েছে কি না। যদি নাকের ছিদ্র প্রায় বন্ধ হওয়ার মতো অবস্থা হয়, নাক দিয়ে রক্তপাত হয় বা প্রচণ্ড মাথাব্যথা হয়, সে ক্ষেত্রে অপারেশনের প্রয়োজন হয়। আমাদের নাকের মাঝখানের পার্টিশন কয়েকটি হাড় ও কার্টিলেজের সমন্বয়ে গঠিত। বেঁকে যাওয়া সেপটাম অর্থাৎ নাকের পার্টিশন সোজা করতে এবং নাকের মধ্যকার বাতাস চলাচল সহজ করতে যে সার্জারি করা হয়, তাকে সেপ্টোপ্লাস্টি বলা হয়। তবে বয়সভেদে অপারেশনের ধরনেও রয়েছে ভিন্নতা। অপারেশনের পর ২৪ ঘণ্টার জন্য রোগীর নাকের ভেতরে প্যাক দেওয়া হয়। এ সময় রোগীকে আগে থেকে কাউন্সেলিং করা হয় মুখ দিয়ে শ্বাসপ্রশ্বাস নেওয়ার জন্য।
  • অপারেশন নিয়ে ভ্রান্ত ধারণা
    অনেকের মধ্যে একটি ধারণা কাজ করে, তা হলো নাকের বাঁকা হাড়ের অপারেশন করলেও রোগটি আবার হতে পারে। তবে ধারণাটি একদম সঠিক নয়। দক্ষ সার্জনের মাধ্যমে অপারেশন করা হলে রোগী সম্পূর্ণ সুস্থ হয়। তবে এখানে মনে রাখতে হবে, অ্যালার্জির কারণে নাকের মাংস বৃদ্ধি হলে অপারেশনের পর আবার সমস্যা দেখা দিতে পারে। কিন্তু নাকের অ্যালার্জি না থাকলে হাড় বাঁকার অপারেশন করার পর আর কোনো সমস্যা সাধারণত দেখা দেয় না।

    লেখক: এফসিপিএস (ইএনটি), নাক-কান-গলা রোগ বিশেষজ্ঞ এবং হেড-নেক সার্জন, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল, সিলেট

You may also like

ঠিকানা

জেলা স্কাউট ভবন খাগড়াছড়ি সরকারি হাইস্কুল মাঠ সংলগ্ন
খাগড়াছড়ি সদর,খাগড়াছড়ি ০১৮৬৬৯৩৩৩৩৩, ০১৬১৯৯১৮৮৭৭ dulalkhagrachari@gmail.com

Edtior's Picks

Latest Articles

© Khagrachari Pratidin

Developed by eDaily IT