Home » ঘুমে ব্যাঘাত ঘটাতে পারে যেসব খাবার

ঘুমে ব্যাঘাত ঘটাতে পারে যেসব খাবার

by Khagrachari Pratidin
0 comment
খাগড়াছড়ি প্রতিদিন ডেস্ক
সারা দিনের ব্যস্ততা শেষে সবাই চায় রাতে একটা দারুণ ঘুম দিতে। এ কারণে খাওয়া দাওয়া শেষ করেই অনেকে শুয়ে পড়েন। কিন্তু কিছু খাবার আছে যেগুলো খেলে আপনার রাতের ঘুম ভালো নাও হতে পারে। দিনের বেলার খাবারের থেকে রাতের খাবার অবশ্যই ভিন্ন হতে পারে। এমন খাবার খেতে হবে যা খুব সহজে হজম হয়। রাতের বেলা এড়িয়ে চলতে হবে কিছু খাবার। চলুন জেনে নেওয়া যাক-
হোয়াইট ব্রেড
আমরা সবাই জানি যে হোয়াইট ব্রেড ওজন বাড়ায়, কিন্তু আপনি কি জানেন যে এটি আপনার ঘুমকেও ব্যাহত করতে পারে? কারণ এর উচ্চ গ্লাইসেমিক সূচক রয়েছে এবং এটি সুগারের মাত্রা হঠাৎ বাড়িয়ে দিতে পারে। বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে, এই ধরনের খাবার আপনার ঘুমের ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াতে পারে।
ভাজা খাবার
ভাজা খাবার যেমন ফ্রেঞ্চ ফ্রাই, পাকোড়া, সমুচা, স্প্রিং রোল ইত্যাদি রাতের বেলায় খাবেন না। এসব খাবারে উচ্চ ফ্যাটযুক্ত উপাদান থাকে, তাই আমাদের শরীর এগুলো হজম করতে বেশি সময় নেয়। ফলে তা ঘুমানোর সময় অস্বস্তির কারণ হতে পারে।
মসলাযুক্ত খাবার
মসলাযুক্ত খাবার আমাদের শরীরের তাপমাত্রা বাড়ায়, যা ঘুমের ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। এটি গ্যাস এবং অ্যাসিড রিফ্লাক্সের কারণ হতে পারে, যা বেশ অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। শুধু তাই নয়, এসব খাবারের কারণে আপনার বুকজ্বালা হতে পারে এবং এ কারণে ঘুমে সমস্যা হতে পারে।
চকলেট
শোবার আগে আরেকটি খাবার এড়িয়ে চলবেন, সেটি হলো চকোলেট। এর মধ্যে দুধ এবং গাঢ় চকোলেট উভয়ই থাকে। মিল্ক চকলেটে চিনির পরিমাণ বেশি থাকে, ডার্ক চকোলেটে থাকে থিওব্রোমিন নামক একটি যৌগ। যা আপনার হৃদস্পন্দন বাড়িয়ে দিতে পারে। ফলে ঘুম ব্যাহত হয়।
আইসক্রিম
আপনি কি প্রায়ই রাতের খাবারের ঠিক পরে আইসক্রিম খান? উত্তর যদি ‘হ্যাঁ’ হয় তবে এটি করা বন্ধ করার এখনই সময়। কারণ আইসক্রিমে চিনি এবং ফ্যাট বেশি থাকে এবং এটি রাতে খাওয়া মোটেই ভালো অভ্যাস নয়। এটি আপনাকে শুধু জাগিয়েই রাখবে না, সেইসঙ্গে ওজনও বাড়াবে।
খাগড়াছড়ি প্রতিদিন/ডিএইচ

You may also like

ঠিকানা

জেলা স্কাউট ভবন খাগড়াছড়ি সরকারি হাইস্কুল মাঠ সংলগ্ন
খাগড়াছড়ি সদর,খাগড়াছড়ি ০১৮৬৬৯৩৩৩৩৩, ০১৬১৯৯১৮৮৭৭ dulalkhagrachari@gmail.com

Edtior's Picks

Latest Articles

© Khagrachari Pratidin

Developed by eDaily IT