Home » ইউটিউব দেখেই রামবুটান চাষে মাঠে নেমেছেন লংগদুর নাজমুল

ইউটিউব দেখেই রামবুটান চাষে মাঠে নেমেছেন লংগদুর নাজমুল

by Khagrachari Pratidin
0 comment

খাগড়াছড়ি প্রতিদিন ডেস্ক

পার্বত্য রাঙামাটির লংগদুতে প্রথম বারের মত পরীক্ষা মূলক ভাবে বিদেশী ফল রামবুটান চাষ করে সফলতা পেয়েছেন স্থানীয় যুবক নাজমুল হোসেন।

রামবুটান চাষী নাজমুল জানান, উপজেলার বগাচতর ইউনিয়নের মহাজন পাড়া এলাকায় তার নিজ বাড়িতে পরীক্ষা মূলক ভাবে ৩২টি বিদেশী ফল রামবুটানের চারা রোপন করেন তিনি। ইউটিউব দেখে চারা খুঁজ করে সংগ্রহ করতে তাকে নরসিংদী জেলার শিবপুর যেতে হয়েছিলো, সেখান থেকে প্রতি পিছ চারা তিন হাজার টাকা ধরে ক্রয় করে নিয়ে আসেন তিনি। পরবর্তীতে ইউটিউব দেখেই চারা রোপন থেকে শুরু করে পরিচর্চা সবকিছু করেন। নাজমুল জানান, এতে তার এপর্যন্ত প্রায় ৫ লক্ষ টাকা ব্যায় হয়েছে। ফলটির বাজার মূল্যও যথেষ্ট ভালো বলে জানিয়েছেন তিনি। বাণিজ্যিক ভাবেও সফল হতে চান তরুণ এই কৃষক।

তিনি আরও জানান, ফলটি নতুন হওয়ায় এখনো মানুষের কাছে তেমন পরিচিত হয়নি, তারপরেও যথেষ্ট চাহিদা রয়েছে, বর্তমানে প্রতি কেজি রামবুটান এক হাজার টাকা দরে বাজারে বিক্রি করতে পারছি। স্থানীয় কৃষি অফিসের সহযোগীতা পেলে বাণিজ্যিক ভাবে সফল হওয়ার সম্ভাবনা রয়েছে।

banner

স্থানীয়রা বলছেন, তার এই বিদেশী ফল রামবুটান দেখতে প্রতিনিয়ত অনেক মানুষ ভিড় জমাচ্ছে তার বাড়িতে, যেহেতু পার্বত্য অঞ্চলের মানুষ আগে কখনো দেখেনি, সবাই নতুন ফল দেখার আগ্রহ প্রকাশ করছে, এছাড়াও তাদের ধারণা বাণিজ্যিক ভাবে চাষাবাদ শুরু করলে দেশ এবং দশের লাভ হবে। তার এই চাষাবাদ দেখে অনেকেই রাম্বুটান চাষ করার পরিকল্পনা নিয়েছেন।

লংগদু উপ সহকারি কৃষি কর্মকর্তা মোশারফ হোসেন বলেন, পাহাড়ে এই প্রথম রামবুটান চাষে সাড়া ফেলেছেন তরুণ কৃষক নাজমুল। যেহেতু বিদেশী ফল চাষে পরীক্ষা মূলক ভাবে তিনি সফল হয়েছেন, এটাকে বাণিজ্যিক ভাবে সফল করতে আমাদের পক্ষ হতে যতরকমের সহযোগিতা করা দরকার আমরা করে যাবো।

খাগড়াছড়ি প্রতিদিন/ডিএইচ

You may also like

ঠিকানা

জেলা স্কাউট ভবন খাগড়াছড়ি সরকারি হাইস্কুল মাঠ সংলগ্ন
খাগড়াছড়ি সদর,খাগড়াছড়ি ০১৮৬৬৯৩৩৩৩৩, ০১৬১৯৯১৮৮৭৭ dulalkhagrachari@gmail.com

Edtior's Picks

Latest Articles

© Khagrachari Pratidin

Developed by eDaily IT